Friday, June 24, 2022

কমেন্টসের রিপ্লাই কেমন হওয়া উচিত? What should be the reply to the comment

What should be the reply to the comment


আগে দর্শন ধারী তারপর গুণ বিচারি, এই কথা শুনলেই কি পাত্র-পাত্রী দেখার কথা মনে পড়ে যায়? আসলেই তাই, আমাদের দেশে আগে পাত্র-পাত্রীর গায়ের রঙ কেমন সেটা বিচার করা হয় অতঃপর তার পড়ালেখা, সে কি কাজ করে, তার ফ্যামিলি কেমন ইত্যাদি ইত্যাদি এসব দেখা হয়। কিন্তু এই একটি প্রবাদ এখন শুধু পাত্র-পাত্রী দেখার মধ্যেই থেমে নেই, ছড়িয়ে গিয়েছে অনলাইন জগতের বহুদূরে।

প্রোডাক্ট সেল করবেন? আগে প্রোডাক্ট দেখান, ভালো লাগলে অর্ডার করবো নাহয় থাক। আর এই ভালো লাগা কাজ করে ভালো ফটোগ্রাপি, ভালো ইমেজ ইডিটিং, ভালো কন্টেন্টের উপর। ঠিক তেমনি আরেকোটা গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে কাস্টমারের প্রশ্নের সাবলিল উত্তর দেওয়া। কাস্টমার জিজ্ঞেস করলে "প্রোডাক্ট প্রাইস কত?", আমি রিপ্লাই দিলাম "প্লিয চেক ইনবক্স" তাহলে কাস্টমার হারানোর প্রবনতাই বেড়ে যাবে। তো জানতে চান তাহলে কিভাবে রিপ্লাই দিবেন কাস্টমারের? 





ফেসবুক কমেন্ট র‍্যাংকিংঃ

ফেসবুকের প্রোডাক্ট ম্যানেজার জাস্টিন শেন এক ব্লগ পোস্টে জানান, ব্যবহারকারীরা কোন ধরনের কমেন্ট সবচেয়ে বেশি পছন্দ করেন তা জানতে জরিপ চালানো হচ্ছে। র‌্যাঙ্কিং সিস্টেমটি কাজ করবে ইন্টেগ্রিটি সিগনালের ওপর ভিত্তি করে। কমেন্টে ভালো ভাষা ব্যবহার করা হলে এবং তা যথাযথ হলে এই সিগনাল দেখান হবে। পাবলিক পেইজগুলোতে ডিফল্ট হিসেবেই কাজ করবে র‌্যাঙ্কিং সিস্টেমটি।

আমরা যদি খেয়াল করি ইদানিং সকল পোস্টের কমেন্টে র‍্যাংকিং সিস্টেম সয়ংক্রিয় ভাবে চালু করে দেয়া হয়েছে, প্রতিটি পোস্টের নিচে মোস্ট রিসেন্ট কমেন্টস গুলো দেখায় এবং যে কমেন্টসে রিপ্লাই বেশি বা রিয়েক্ট বেশি সেই কমেন্টের প্রাইয়োরিটি বেড়ে যায় উপরে দেখানোর।  


বিক্রয় নয়, ক্রয়ে সহযোগিতাঃ

ধরুন আপনি টেলিভিশনে নাটক দেখছেন, হঠাৎ করে বিজ্ঞাপন শুরু হলো, তাহলে আপনি কি করবেন রিমোট দিয়ে চ্যানেলটা পরিবর্তন করে দিবেন, কারণ আপনি ইন্টারেস্ট না বিজ্ঞাপন দেখার প্রতি। এর মানে এই না যে আপনি বিজ্ঞাপন দেখেন না, এর মানে হলো আপনি বাধ্য না।

ঠিক তেমনি আমরা যখন কাস্টমারের স্বাধীনতা বিবেচনা না করে ক্রয়ের জন্য বাধ্য করতে চাই তখন কাস্টমার স্ক্রোল করে অন্য পেজে চলে যায়। কারণ কাস্টমার আপনার রিপ্লাই দেখার পরে আবার মেসেঞ্জার ওপেন করে আপনার মেসেজ দেখার মত ইন্টারেষ্ট ধরে রাখতে পারে খুব কমই। তাছাড়া বিভিন্ন গ্রুপ, অফিশিয়াল-ননঅফিশিয়াল অনেক মেসেজের কারণে কাস্টমারের সময় থাকে না মেসেঞ্জার থেকে পেজের রিপ্লাইটা খুঁজে দেখার, যতক্ষণে রিপ্লাইটা চোখে পড়ে ততক্ষণে কাস্টমারের কিসের জন্য কমেন্টস করছে সেটাই ভুলে যায়। তো আপনি যদি কাস্টমারের প্রশ্নের সঠিক উত্তরটা সাথে সাথে রিপ্লাই দিয়ে দেন তাহলে কাস্টমারের পছন্দের প্রোডাক্টটা অর্ডারের প্রবনতা বেড়ে যায়, কারণ তখন কাস্টমার অন্য পেজে যাওয়ার আগ্রহ করে না, সে নিজেই পরবর্তীতে মেসেঞ্জারে নক দিবে। আপনি যদি প্রোডাক্ট সেলসের আশায় কাস্টমারের নিকট একের পর এক শর্ত চাপিয়ে দেন তাহলে কাস্টমার বাধ্য না প্রোডাক্ট ক্রয়ের জন্য। আর যদি কাস্টমারকে প্রোডাক্টের সম্পূর্ণ তথ্য সঠিক ভাবে বুঝিয়ে বলেন তাহলে কাস্টমারের জন্য সহজ হয়ে যায় প্রোডাক্ট অর্ডারের।


মূল প্রসংগঃ

আপনি কিছু প্রোডাক্টের পোস্ট দিয়েছেন, কাস্টমার নক দিলোঃ

কাস্টমারঃ প্রাইস কেমন?

রিপ্লাই দিলেনঃ প্লিয চেক ইনবক্স।

কাস্টমারঃ ডেলিভারি চার্জ কত?

রিপ্লাই দিলেনঃ প্লিয চেক ইনবক্স।

কাস্টমারঃ ডেলিভারি কত দিনে দেন?

রিপ্লাই দিলেনঃ প্লিয চেক ইনবক্স।

কাস্টমারঃ প্রোডাক্টের ওয়ারেন্টি আছে?

রিপ্লাই দিলেনঃ প্লিয চেক ইনবক্স।

কাস্টমারঃ আপনাদের প্রাইস এত বেশি কেনো?

রিপ্লাই দিলেনঃ প্লিয চেক ইনবক্স।

কাস্টমারঃ ওমুক প্রোডাক্টটা স্টকে আছে?

রিপ্লাই দিলেনঃ প্লিয চেক ইনবক্স।

অর্থাৎ, বর্তমানে কাস্টমারদের ইনবক্সে নিয়ে যাওয়ার প্রতি একটা প্রতিযোগিতা শুরু হয়ে গেছে, এক্ষেত্রে লাভের চেয়ে বেশিই লস হয় আমাদের।

বাংলাদেশের টপ-লেভেলের ডিজিটাল মার্কেটাররা মিলে একটা জরিপ করছে, তাতে দেখা গিয়েছে যে প্লিয চেক ইনবক্স এই রিপ্লাই দেওয়ার পর প্রোডাক্ট অর্ডারের পরিমান কমে যায় প্রায় ৬০% এর বেশি। অতচ আমরা মনে করি ইনবক্সে নিয়ে আসলে কাস্টমারকে পরবর্তীতে মেসেজ দিয়ে অন্যান্য প্রোডাক্ট সেলস করতে পারবো বেশি, অথবা কেউবা মনে করেন আমাদের প্রাইস যদি অন্য পেজের এডমিন জানেন তাহলে অর্ডার কমে যাবে, আসলে বিষয়টা পুরোটাই ভুল। ভালো জিনিসের দাম একটু বিষয় হবে এটা কাস্টমার ভালো করেই বুঝে। তো যাইহোক, কেমন হওয়া উচিত কাস্টমারের রিপ্লাই? আমি কয়েকটা উদাহরণ দিয়ে দিচ্ছি, তাহলে আপনারা পরবর্তীতে এরকম রিপ্লাই দিলে আশাকরি কাস্টমারের নিকট পেজের প্রতি বিশ্বস্ততা বেড়ে যাবে।



ধরে নিলাম আপনার প্রোডাক্টটা বই।

কাস্টমারঃ প্রাইস কেমন?

রিপ্লাই দিবেনঃ স্যার, বিক্রয় মূল্য ৩০০ টাকা, ২০% ছাড়ে আমরা দিচ্ছি ২৪০ টাকা। অর্ডার করতে আপনার নাম, মোবাইল নাম্বার, ও ঠিকানা রিপ্লাই বা ইনবক্স করুন।

অথবা আরেকটু বড় করে রিপ্লাই দিতে পারেন, যেমন

 স্যার, বিক্রয় মূল্য ৩০০ টাকা, ২০% ছাড়ে আমরা দিচ্ছি ২৪০ টাকা। আমাদের ওয়েব সাইটে অর্ডার করলে থাকছে আরও ৫% ছাড়, কিংবা আমাদের ইনবক্স থেকে কুপন কোড নিয়ে অর্ডার করলেই থাকছে আরো ৫% ছাড়। অথবা এখন অর্ডার করলে থাকছে আরো ২% ছাড়, অর্ডার করতে আপনার নাম, মোবাইল নাম্বার, ও ঠিকানা রিপ্লাই বা ইনবক্স করুন। 

এতে করে কাস্টমার নিজেই আপনাকে মেসেজ দিবে, কারণ পাগলেও এখন নিজের তথ্য পাবলিক্যালি শেয়ার করতে চায় না।

কাস্টমারঃ ডেলিভারি চার্জ কত?

রিপ্লাই দিবেনঃ বর্তমানে প্রায় সকল কুরিয়ার সার্ভিসই ৬০টাকা করে কুরিয়ার ফি নেয়, আমরা ওমুক কুরিয়ারে প্রোডাক্ট পাঠিয়ে থাকি, আপনি যদি ১ কেজি পর্যন্ত প্রোডাক্ট অর্ডার করেন তাহলে কুরিয়ার চার্জ ৬০ টাকা ।

কাস্টমারঃ ডেলিভারি কত দিনে দেন?

রিপ্লাই দিবেনঃ অর্ডার কনফার্ম হওয়ার দিনই আমরা ডেলিভারি করে দিই, তবে স্থানবেদে ১-৩ দিনে প্রোডাক্ট হাতে পাওয়া যায়, এটাও কুরিয়ারের উপর নির্ভর করে। অর্ডার করতে আপনার নাম...... 

কাস্টমারঃ প্রোডাক্টের ওয়ারেন্টি আছে?

রিপ্লাই দিবেনঃজ্বি, আমাদের প্রোডাক্টে ওয়ারেন্টি আছে/নাই। আমরা প্রোডাক্টের সাথেই ওয়ারেন্টি কার্ড দিয়ে থাকি। যেকোন সমস্যায় আমাদের শো-রুম বা ডিলার থেকে অথবা আমাদের কাস্টমার কেয়ারে যোগাযোগ করলেই আপনাকে রেসপন্স করা হবে। এখনই অর্ডার করতে আপনার নাম...... 

কাস্টমারঃ আপনাদের প্রাইস এত বেশি কেনো?

রিপ্লাই দিবেনঃ স্যার, একটা টিশার্ট ১৫০ টাকা দিয়ে ফুটপাত থেকে ক্রয় করা কঠিন কিছু না, আবার একই স্টাইলের শার্ট শো-রুম থেকে ৫০০ টাকার নিকট পাবেন না। কারণ দুইটা প্রোডাক্টের কোয়ালিটি কন্ট্রোল একই না। ঠিক তেমনি ভাবে আমাদের প্রোডাক্টিতে আমরা সর্বোচ্চ কোয়ালিটির দিকে নজর দিয়েছি, যার কারণে আমাদের প্রোডাক্টের মূল্য একটু বেশি। অর্ডার করতে আপনার নাম...... 

কাস্টমারঃ ওমুক প্রোডাক্টটা স্টকে আছে?

রিপ্লাই দিবেনঃ জ্বি স্যার, প্রোডাক্টটা আমাদের স্টকে আছে। অর্ডার করতে আপনার নাম...... 



অর্থাৎ কাস্টমার যা জানতে চায় তা যত সাবলিল ভাষায় রিপ্লাই দিতে পারবেন তত আপনার অর্ডারের সম্ভাবনা বেড়ে যাবে। অনেকেই আছেন স্ক্রল করে চলে যায়, যখন আপনার কমেন্ট র‍্যাংকিং -এ ভালো রিপ্লাই গুলো তাদের চোখে পড়বে তখন তারাও ঐ ক্লিক করে ঐ প্রোডাক্টটা একবার দেখে নিয়ে ডিটেইলস জানতে চাইবে। আর আপনি যখন কমেন্টসে কাস্টমার বেশি বাড়াতে পারবেন তত আপনার পেজের ইম্প্রেশন, গ্রোথ বেড়ে যাবে। নিশ্চিত ভাবে এটা বলা যায় গ্রোথ ভালো হলে, ইম্প্রেশন ভালো হলে সেলসও ইনশাআল্লাহ্‌ ভালোই হবে।

তো এখন খাতা কলম নিয়ে বসে যান আর নোট করুন আপনার পেজে কাস্টমাররা কোন ধরনের কমেন্টস বেশি করে। এবার মনযোগ দিয়ে সাবলিল ভাষায় সুন্দর ও আকর্ষনিয় ভাবে কিছু রিপ্লাই লেখে রাখুন, অতঃপর যখন কাস্টমার ঐ মেসেজটা দিবে আপনি খাতা দেখে রিপ্লাইটা দিয়ে দিবেন।


যারা ভাবছেন কি লিখা দেওয়া যায় তারা চাইলে আমাদের সাথেও যোগাযোগ করতে পারেন, আমরা আপনাদের সর্বোচ্চ চেষ্টা করবো, তবে আমরা যেহেতু কর্পোরেট কাজ করি সেক্ষেত্রে কম হলেও কিছু পেমেন্ট নিয়েই কাজ করি।

ইকমার্স রিলেটেড যেকোন সেবার জন্য চাইলে আপনারাও বুকিং দিতে পারেন।

মোবাইলঃ 01748-099226





Latest
First

post written by: